আজ ১৭ইং মার্চ ২০২৩ইং রোজ শুক্রবার, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মদিন। ১৯২০ সালের এ দিনে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন জাতির এ মহান নেতা। টুঙ্গিপাড়ার সেই ছোট্ট খোকা একসময় হয়ে ওঠেন বাঙ্গালী জাতির জনক। তাঁর জন্মের বিশেষ এ দিনটিকে শ্রদ্ধার সাথে স্মরণ করে পুরো জাতি। সারা দেশে এ দিনটি বিশেষ আয়োজনে পালিত হয়।

 

প্রতিবারের মতো এবারেও স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় বাংলাদেশ নানান আয়োজনে সকাল থেকে দিবসটি পালন করে। সকালে স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় বাংলাদেশের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মনিরুজ্জামান ও উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ ইউনুছ মিয়া। এসময় উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ জিয়াউল হাসান, রেজিস্টার মুহাম্মদ আব্দুল মতিন, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান,ফ্যাকাল্টি, বিভিন্ন স্তরের কর্মকর্তা কর্মচারী, বিভিন্ন ফোরাম/ক্লাবের নেতৃবৃন্দ ও সাধারণ শিক্ষার্থীগণ।

 

এরপর স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে বিশেষ তথ্যচিত্র প্রদর্শনের অংশ হিসেবে জাপানি ফিল্ম ডিরেক্টর নাগিসা ওশিমা নির্মিত”Rahman, The Father of Bengal” তথ্যচিত্রটি প্রদর্শিত হয়। পরে অডিটোরিয়ামেই এক আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত আলোচনা সভায় বক্তারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন এবং শিক্ষার্থীদেরকে বঙ্গবন্ধুর জীবনী থেকে শিক্ষা নেওয়ার আহ্বান জানান।